Breaking News
recent

lifestyle আমাদের জীবন অনেক ছোট

Image result for ভালবাসার টিপস স্বপ্নের মানুষ
আমাদের জীবন অনেক ছোট। কিভাবে কোন দিক দিয়ে জীবন চলে যায় আমারা বুঝতেও পারিনা। কিন্তু জীবন যেভাবেই চলুক না কেন সবার জীবন একরকম নয়। কারো জীবনে থাকে অনেক আনন্দ, আবার কারো জীবনে কষ্টের শেষ নেই। এই আনন্দ, দুঃখ-কষ্ট নিয়েই প্রতিটি মানুষের জীবন চলতে থাকে। কিন্তু জীবনে চলার পথে কত ধরনেরই সমস্যায় পড়ি আমরা। কেউ সমস্যা হতে বেরিয়ে আসতে পারে আবার কেউ সমস্যার বেড়াজালে আটকে পড়ে জীবনে নেমে আসে ব্যর্থতা নামক কষ্টটি।

কিন্তু কখনো কোন কাজে ব্যর্থ হয়ে যাওয়া মানেই জীবন শেষ নয়। ব্যর্থ হওয়া মানে আরেকবার চেষ্টা করা। অনেকেই আছেন যারা কাজে ব্যর্থ হয়ে নিজের জীবনকে থামিয়ে রাখেন বার বার ব্যর্থ হওয়ার ভয়ে। এটা খুব স্বাভাবিক ব্যপার যে, কোন কারণে জীবনে দুর্ঘটনা এলে তা নিয়ে আমরা স্বাভাবিক থাকতে পারি না। কিন্তু কিছুটা হলেও নিজেকে সামলে নেবার দায়িত্ব আমাদের নিজেদেরই। তাই কোন ব্যর্থতায় কিভাবে নিজেকে সামলে নেবেন জেনে রাখুন কিছু বিষয়।
অনুভূতির সাথে মোকাবিলা করুন
হয়তো আপনার চাকরি চলে গিয়েছে, পরীক্ষায় খারাপ করেছেন, জীবন সঙ্গী অথবা প্রেমিক/প্রেমিকার সাথে মনোমালিন্য কিংবা ব্রেকআপ অথবা ডিভোর্স হয়েছে,
এইসকল ঘটনার অর্থ এই না যে আপনি হেরে গেছেন। হয়তো এসকল জিনিস আপনার কখনোই ছিলনা তাই জীবন থেকে চলে গিয়েছে। এর মানে এই না যে আপনি ব্যর্থ। আপনার এই ব্যর্থতার তিক্ত অনুভূতির সাথে মোকাবিলা করুন। নিজের মনকে সান্তনা দিন বার বার যাতে আপনি এই রকম সময়ে সামলে উঠতে পারেন।
সবাইকে সময় দিন
এই সময়ে নিজেকে তো সময় দেবেনই এবং যতোটা সম্ভব পরিবার, বন্ধুদের সাথে সময় দিন। কয়েকদিনের জন্য বন্ধু অথবা পরিবার নিয়ে ঘুরে আসুন। দেখবেন ভুলে থাকবেন কষ্ট গুলো। যে কাজ গুলো করতে ভালো লাগে সেগুলো করুন। কিভাবে আবার নতুন করে সব কিছু শুরু করবেন তা নিয়ে ভাবুন। জীবন কখনো থেমে থাকেনা তাই আপনি কেন থেমে থাকবেন তা একটিবার বিবেচনা করুন।
শেয়ার করুন
নিজের ভিতরে যে কষ্টই থাকুক না কেন চেষ্টা করুন তা ঝেড়ে ফেলতে। কারণ কষ্ট নিজের ভেতরে যত পুষবেন ততই কষ্ট বাড়বে। তাই কাছের কোন বন্ধু অথবা যিনি পরিবারের মধ্যে খুব আপন, যিনি আপনাকে বোঝেন তার সাথে শেয়ার করুন ব্যপারগুলো। ডাইরি লিখতে পারেন। মনের সব কথা যেভাবে ইচ্ছা লিখতে পারেন, দেখবেন খুব হালকা লাগবে নিজেকে।
জীবন চর্চা,  লাইফ স্টাইল

ব্যর্থতা থেকে শিক্ষা গ্রহণ করুন
মনে রাখবেন জীবনে যখন যাই ঘটুক না কেন, প্রতিটি বিষয় থেকেই শিক্ষা গ্রহনের অনেক কিছুই থাকে। তা হার কিংবা জীত যাই হোক। তাই সব ভুলে গিয়ে নিজেকে নতুনভাবে স্বাবলম্বী করে তুলুন আগামীতে শিক্ষা গ্রহণের জন্য।
MD. Rasel Rana

MD. Rasel Rana

Blogger দ্বারা পরিচালিত.