Breaking News
recent

ত্ক ফর্সা করার জন্যে ঘরওয়া ফেস প্যাক (Bengali tips for skin fairness)


আমরা সবাই ফর্সা হতে চাই, কেননা শরীরের রং ই একটা মানুষকে সুন্দর দেখায়। ফর্সা মানুষ সব রকমের জামা কাপড় পরে সুন্দর লাগে। কিনতু যাদের রং চাপা, তাদের উপর সবরকম কাপড় ভালো লাগেনা, কেননা ওদের তকের রং কাপড়ের রং নিজের ইচ্ছায় পরার স্বাধীনতা কেড়ে নেয়। আমাদের মদ্দে বেশিরভাগেরই রং জন্মের থেকে ফর্সা হয়না, এইজন্যে আমাদের এরম কোনো উপায় ব্যাবহার করা উচিত, যাতে আমাদের রং ফর্সা হোক। এমনি অনেক সৌন্দর্য ক্রিম (cream) বাজারে আছে, যেটা আপনি কিনে ফর্সা হবার কথা ভাবতে পারেন। কিনতু বেশিরভাগ ক্রীমেই অনেক সাইড ইফেক্ট (side effect) থাকে, যার জন্যে আপনার ফর্সা তক পাবার জন্যে ঘরওয়া উপায় ব্যাবহার করা উচিত।

তক ফর্সা করার জন্যে ঘরওয়া ফেস প্যাক (Bengali tips for skin fairness)

  • চায়েরজল
  • চালের আটা
  • মধু
  1. আধাচামুচমধু১কাপচায়েরজলেরআর২চামুচচালেরআটারসাথেমেশান।এইসবভালোকরেমিশিয়েনিজেরমুখেমালিশেরমুদ্রায়লাগান।
  2. এইটা ১৫ থেকে ২০ মিনিট অব্দি ছেড়ে দিন আর এরপর এই মাস্কটা গোলাকার মুদ্রায় স্ক্রাব (scrub) করতে করতে পুঁছে নিন। মৃত কোষ বার করার জন্যে স্ক্রাবিং করা খুব দরকারী। এতে ফর্সা তক আবা খুব সহজ হবে।
  3. এই ফেস প্যাকে চালের আটা স্ক্রাবের কাজ করে আর মৃত কোষ বের করে। মধু তক কে আর্দ্রতা দেবার কাজ করে।

হলুদ ফেস প্যাক (Turmeric face pack)

  • হলুদ
  • লেবুর রস
  • বেসন
  • দুধ
  1. একটা পাত্রে ২ চামুচ দুধ নিন আর এর মদ্দে আধা চামুচ লেবুর রস, আধা চামুচ হলুদ আর ২ চামুচ বেসন ঢালুন।
  2. এইসব ভালো করে মেশান আর নিজের মুখে লাগান। এটা ১৫ মিনিট বা এটা শোকানো অব্দি ছেড়ে দিন।
  3. এরপর মুখটা সামান্য জলে ধুয়ে ভালো করে পুঁছে নিন।

দুধ আর মধু ফেস প্যাক (Milk and honey face pack)

  • দুধ
  • মধু
  • লেবুর রস
  1. একচামুচদুধবাদুধপাউডার, এক চামুচ লেবুর রস আর এক চামুচ মধু নিন।
  2. এই তিনটে কে ভালো করে মেশান আর নিজের পরিষ্কার মুখে লাগান।
  3. এটা ১৫ মিনিটের জন্যে ছেড়ে দিন আর এরপর সামান্য জলে ধুয়ে ফেলুন।

দই আর ওট্মীল ফেস পাক (Yogurt and oatmeal face pack)

  • ওট্মীল
  • দই
  • টমেটো
  1. একচামুচদই, এক চামুচ টমেটোর রস আর এক চামুচ ওট্মীল দিয়ে একটা পেস্ট তৈরী করুন।
  2. এটা নিজের মুখে লাগান আর ১৫ থেকে ২০ মিনিট অব্দি সকানোর জন্যে ছেড়ে দিন।
  3. এরপর মুখ রগড়ে সামান্য জলে এটা ধুয়ে নিন। ওট্মেল মৃত কোষ বের করে।

তক ফর্সা করার জন্যে আলুর মন্ড (Potato pulp for natural face pack for skin whitening in Bengali)

একটা কাচা আলু নিয়ে এটাকে কিসে মুখে লাগান আর আধা ঘন্টা পর ধুয়ে নিন। এটা রোজ করলে আপনি পাবেন যে আপনার মুখ পরিষ্কার আর ফর্সা হতে লেগেছে। আপনি আলুর রস আর লেবুর রস মিশিয়েও নিজের মুখে লাগাতে পারেন। এতেও সহজে ফর্সা হবা যায়।

বাদাম তেলের ফেস প্যাক (Almond oil face pack)

মিষ্টিবাদামেরতেলদিয়েফর্সাহবারজন্যেনিজেরমুখেমালিশকরুন।হালকাআঁচে একটু গরম করে এটা নিজের মুখে মালিশ করুন। এটাতে রক্তের চলাচল তকে বাড়বে আর মুখ ফর্সা হবে। এটা ছাড়া আপনি সারা রাত বাদাম ভিজিয়ে সকালে এটাকে পিষে নিন। এই পেস্ট তা একটু মাখন দুধের সাথে মেশান আর ১৫ মিনিটের জন্যে ছেড়ে দিন। মুখ তা গোলাকার মুদ্রায় ঘষে ঠান্ডা জলে ধুয়ে ফেলুন। এতে মৃত তক দূর হয় আর আপনি নিজেকে ফর্সা  অনুভব করতে পারেন।

পুদিনা পাতার ফেস প্যাক (Mint leaves face pack)

পুদিনাপাতায়তাজগীদেবারগুনথাকে।আপনিএইপাতারসাহায্যেমুখফর্সাওকরতেপারেন।এরমদ্দেঅস্ত্রিন্জেন্ট (astringent) থাকে জেটাতে শুদ্ধিকরণের গুন থাকে। ১৫ মিনিট মুখের উপরে পুদিনার পাতা লাগিয়ে ছেড়ে দিন। এতে তকের রম্ছিদ্র (pores) খুলবে এবং টৈন আর সনবার্ন (tan and sun burns) দূর হবে। আপনি এতে ফর্সা টক ও পেয়ে যাবেন।

কলার ফেস পাক (Banana face pack for whitening skin in Bengali)

কলাওতককেফর্সাকরেতলে।কলার উপযোগ মুখের উপরে মাস্কের হিসেবে করে পরিনাম দেখুন। একটা হলুদ পাকা কলা নিন আর এটা পিষে এর মদ্দে মধু এবং ১ চামুচ দই মেশান। এইগুলো ভালো করে মিশিয়ে নিজের মুখে লাগান। ১৫ মিনিট পর ধুয়ে নিন। এতে আপনার তক ফর্সা হবে আর আপনি সনটৈন থেকেও বাচতে পারবেন।

কমলালেবুর শুকনো ছিলকার ফেস প্যাক (Dry orange peels face pack for skin whitening in Bengali)

আপনি কমলালেবুর ছিলকা গুলোকে রোদে শুকিয়ে এটার পাউডার বানাতে পারেন। এই পাউডার বাজারে কিনতেও পাব যায়। এক চামুচ কমলালেবুর পাউডার নিন আর এর সাথে একটু দই মিশিয়ে একটা গাঢ় পেস্ট তৈরী করুন। টপকানোর থেকে বাচানোর জন্যে গাঢ় দইয়ের প্রযোগ করুন। এই মাস্ক টা চোখের ভাগ বাঁচিয়ে নিজের সারা মুখে লাগান। এটা ১৫ মিনিটের জন্যে ছেড়ে দিন আর ঠান্ডা জলে ধুয়ে ফেলুন। আপনি পাবেন যে আপনার তক ফর্সা হয়ে গেছে।

চন্দনের পাউডার (Sandal wood powder for getting whitening skin)

যদি আপনার তক তৈলিয় আর আপনি ফর্সা হতে চান তো এই প্যাকটা আপনারই জন্যে। চন্দনের পাউডার জলের সাথে মেশান আর এটা নিজের মুখে লাগান। এটা শুকিয়ে যাব অব্দি নিজের মুখে লাগিয়ে রাখুন। এরপরে এটা ঠান্ডা জলে ধুয়ে ফেলুন আর আপনি খুব সহজে পরিনাম দেখতে পারবেন।

কেশর আর দুধ প্যাক (Saffron and milk pack )

কাচা দুধ মুখের উপরে খুব ভালো কাজ করে। এই প্যাক নির্মিত করার জন্যে একটা পাত্রে এক চামুচ কেশর আর এক চামুচ দুধ নিন। এটা মুখে গোলাকার মুদ্রায় লাগিয়ে ২ মিনিট ছেড়ে দিন। এটার পর এটাকে ১৫ মিনিট ছেড়ে জল দিয়ে ধুয়ে নিন।

আলু আর লেবুর প্যাক (Potato and lemon pack)

একটা আলু ছুলে আর কিসে একটা পেস্ট বানান আর এর মদ্দে একটা লেবুর রস মিশিয়ে মুখে লাগান। ২০ মিনিট পরে ধুয়ে নিন।

দই আর ওটস প্যাক (Curd and oats pack)

এটাও মুখের অনেক সমস্যা দূর করতে পারে। দই আর ওটস মিশিয়ে নিন আর এটা মুখে লাগানোর ২০ মিনিট পর মুখ গোলাকার মুদ্রায় রগড়ে ধুয়ে নিন।

কমলালেবুর ছিলকা আর চন্দনের প্যাক (Orange peel and sandalwood pack)

এই প্যাক তকের মৃত কোষ দূর করে আর আপনাকে ফর্সা বানায়। এক চামুচ চন্দন আর এক চামুচ কমলালেবুর পাউডারে একটু জল মিশিয়ে একটু গাঢ় পেস্ট বানান। এই পেস্ট দিয়ে মুখে ৫ মিনিট অব্দি মালিশ করুন। এর ১৫ মিনিট পর এটা ধুয়ে নিন।

স্ট্রবেরি আর মধুর ফেস প্যাক (Strawberries and honey face pack)

এটা রং ফর্সা করার খুব কাজের উপায়। ২টো স্ট্রবেরি পিষে আর এর মদ্দে দুধ এবং মধু মিশিয়ে একটা ভালো পেস্ট তৈরী করুন। এই প্যাকটা মুখে লাগান আর ২০ মিনিট পর ঠান্ডা জলে ধুয়ে ফেলুন।

লেবুর রস আর দুধ পাউডার (Lemon juice and milk powder)

মুখকে ফর্সা রাখার আর সবরকম দাগ সরানোর জন্যে এই প্যাক এক দিন ছেড়ে ছেড়ে ব্যাবহার করুন। দুধ পাউডার, মধু আর লেবুর রস মিশ্রিত করে একটা পেস্ট বানান। এটা মুখে লাগিয়ে ২০ মিনিট ছেড়ে দিন।এরপরে মুখটা গরম জলে ধুয়ে ফেলুন।

আখরোট আর দুধের সরের প্যাক (Walnut and milk cream pack)

আখরোট অ্যান্টিঅক্সিডেন্টস, ভিটামিন ই আর বি এর (antioxidants, vitamin E and B) খুব ভালো স্ত্রোত হয় এবং তকের সবরকম সমস্যা দূর করাতে কাজে লাগে। এটা বয়স বাড়ার সমস্যা ও কম করে। দুধের সর বহু কাল থেকে মুখে আর্দ্রতা দিয়ে এটাকে সুন্দর বানানোর একটা যুক্তি।

এল ভেরা জেল (Aloe vera gel for glowing fair skin)

এল ভেরা শুধু মুখেরই না, বরং শরীরের সব ভাগে খুব উপকার করে। এটার প্রযোগে আপনি ফর্সা হতে পারেন আর সব রকম দাগ আর অন্য বিকৃতি দিয়ে মুক্তি পেতে পারেন। এল ভেরার পাতা মাঝ থেকে কেটে এটার জেল বার করুন। এই জেলটা মুখের ওই ভাগে লাগান যেখানে আপনি কালো ভাব দেখতে পারছেন। এটা আধা ঘন্টার জন্যে লাগিয়ে রাখুন আর এরপর জল দিয়ে ধুয়ে ফেলুন।

পেফের ফেস প্যাক (Papaya face pack for glowing skin in Bengali)

পাকা পেফেও আপনার তক কে ফর্সা করার জন্যে খুব কাজে লাগে। আপনি অনেক সৌন্দর্য উত্পাদে পেফের অংশ নিশ্চয়ই দেখেছেন। যদি আপনি পাকা পেফের সেবন ও করবেন, তাও তকের অনেক অসুদ্ধির থেকে আপনি সহজে মুক্তি পেতে পারেন।
পেফের টুকরো করে এটার পাকা দিকটা মুখে ঘষুন। এটা শুকোনো অব্দি ১৫ থেকে ২০ মিনিট অব্দি প্রতিক্ষা করুন। এবার নিজের মুখ ধুয়ে নিন আর অন্তর দেখুন। ফর্সা রঙের সাথে আপনার মুখে একটা আলাদা আভা এসে যাবে।

শশার ফেস প্যাক (Cucumber face pack for skin glow)

শশা আপনার মুখের কোলাজেন (collagen) কে বেঁধে রাখে, যার জন্যে আপনার তক সুস্ত আর সুন্দর হয়। এটা মুখে ঘষলে তক ফর্সা ও হয়। তকের ভেতর থেকে আভা ফুটিয়ে আনার জন্যে আপনি খাবার সাথেও শশা কেটে খেতে পারেন।
শশার মুখে প্রযোগ করার দুটো রাস্তা আছে। প্রথমে শশা টা আদ্দেক ছুলে গোল গোল কেটে নিন। এবার ধীরে ধীরে এটার টুকরো মুখে রোগরান যাতে এটার রস মুখে চলে যায়। এক বার শুকিয়ে যাবা টুকরো ফেলে নতুন টুকরো মুখে লাগান। আপনি শশার মন্ড ও নিজের মুখে লাগাতে পারেন। এটা লাগিয়ে কিছুক্ষণ থাকতে দিন। তক শুকনো অব্দি প্রতিক্ষা করুন আর এরপর ঠান্ডা জল দিয়ে ধুয়ে ফেলুন।

গোলাপের পাপড়ি আর দুধের প্যাক (Rose petal and milk pack for face skin glow and fairness)

আপনি গোলাপের আপনার তকের উপরে প্রভাব সম্বন্ধে নিশ্চই জানেন। এইভাবেই গোলাপের পাপড়ি ও আপনার তক কে সুন্দর বানানো তে অনেক কাজে লাগে। এটার জন্যে গোলাপের পাপড়িদের ফোটান আর এটার থেকে গোলাপজল বের করে নিজের মুখে রুইয়ের বলের সাহায্যে লাগান।
আরেকটা উপায় অনুযায়ী গোলাপের কিছু পাপড়ি শুকিয়ে এগুলোর পাউডার বানিয়ে নিন। এখন ২ চামুচ দুধ নিয়ে এর মদ্দে গোলাপের পাপড়ি ডুবিয়ে দিন। এটা নিজের মুখে লাগান আর ভালো পরিনাম পান।

বাদাম আর কলা (Almond with banana)

আপনি কলা আর বাদামের তকের উপরে গুনের সম্পর্কে আলাদা আলাদা ভাবে নিশ্চই জানেন। কিন্তু এই দুটো মিশ্রিত করেও খুব ভালো পরিনাম পাবা যায়। কলার মদ্দে মুখের স্থিতিস্থাপকতা (elasticity) বাড়ানোর গুন থাকে। কলা তকে কোলাজেনের ভালো উত্পাদন হয় আর এতে রং ফর্সা হবা খুবই সহজ হয়ে যায়। অন্য দিকে বাদামের তেল আমাদের তক কে পোষণ আর আর্দ্রতা দেয়। একটা কলার মন্ড আর ১ চামুচ বাদাম তেলের মিশ্রণ বানান আর নিজের চেহারায় উপযোগ করুন।

লেবু আর এল ভেরা (Lemon and aloe vera)


এল ভেরার জেল চিটচিটে হয় আর এটা এল ভেরার পাতার ভেতরে পাবা যায়। এটার জেল বের করুন আর একটা পাত্রে রাখুন। এরপর এটা লেবুর সাথে মিশ্রিত করে দিন। এটা নিজের মুখে ভালো করে লাগিয়ে ধীরে ধীরে ঘষুন। এটা নিজের চেহারার ভেতরে যেতে দিন। কিছুক্ষনেই আপনি দেখবেন যে আপনার তক নরম আর সুন্দর হয়ে গেছে। আপনি এটাকে জলের সাথে ধুতেও পারেন আর নাও ধুতে পারেন, কেননা এইটা স্নান করার পর ও মুখে আর চেহারায় লাগানো যায়। যারা ফর্সা হতে চান, ওদের জন্যে এটা খুব ভালো উপচার।
MD. Rasel Rana

MD. Rasel Rana

Blogger দ্বারা পরিচালিত.