Breaking News
recent

গুগলে বাংলা ভাষায় কথা থেকে লেখার সুবিধা


টাইপ করতে ইচ্ছে করছে না? কিংবা হাতে খুব একটা সময় নেই। এমন মুহূর্তে গুগলের স্পিচ-টু-টেক্সট সুবিধাটি বেশ কাজের। তবে এত দিন ধরে এই সুবিধায় বাংলা ভাষা যুক্ত ছিল না। গুগল ১৪ আগস্ট নতুন ৩০টি ভাষা যোগ করেছে স্পিচ-টু-টেক্সটে। এর মধ্যে রয়েছে বাংলা ভাষাও। তাই এখন থেকে গুগলের এ সুবিধাটি ব্যবহার করে বাংলায় উচ্চারণ করে করে টাইপ করা যাবে। পাশাপাশি উচ্চারণ করেও গুগল সার্চ ইঞ্জিনে কোনো কিছু কিছু খোঁজা যাবে। গুগল এটিকে বলছে টাইপ কম, কথা বেশি। এক ব্লগ পোস্টে গুগল তা জানিয়েছে।

ব্লগ পোস্টটিতে বলা হয়, এসব ভাষা যুক্ত করতে স্থানীয় ভাষাভাষীদের কথার নমুনা সংগ্রহ করা হয়। আর পুরো প্রক্রিয়াটি মানে শব্দ শোনে তা টাইপ বা খোঁজার প্রক্রিয়া সম্পন্ন হয় মেশিন লার্নিং পদ্ধতিতে। গুগল তাদের মেশিন লার্নিং পদ্ধতিকে আরও উন্নত করেছে।

বাংলার পাশাপাশি নতুন যোগ করা ভাষার মধ্যে উর্দু, নেপালি, তেলেগু, মারাঠি, তামিলসহ বিভিন্ন প্রাচীন ভাষা রয়েছে। নতুন ৩০টি ভাষা যুক্ত হওয়ায় গুগলের ভয়েস সার্চ সুবিধাটি বিশ্বের মোট ১১৯টি ভাষাভাষীর মানুষ ব‍্যবহার করতে পারবেন।

সুবিধাটি ব্যবহার করতে চাইলেকি-বোর্ডে ভয়েস টাইপিং চালু করতে প্লে-স্টোর থেকে ‘জিবোর্ড’ অ্যাপটি প্রথমে নামিয়ে নিতে হবে। এরপর অ্যান্ড্রয়েড সেটিংসে ল্যাঙ্গুয়েজ অ্যান্ড ইনপুট অপশনে গিয়ে কারেন্ট কি-বোর্ড হিসেবে জিবোর্ড নির্বাচন করতে হবে। এবার জিবোর্ডে গিয়ে ভাষা হিসেবে বাংলা নির্বাচন করে পুনরায় ল্যাঙ্গুয়েজ অ্যান্ড ইনপুট অপশনে ফিরে এসে গুগল ভয়েস টাইপিংয়ে প্রবেশ করুন। তারপর সেখানে ইংরেজি অপশন বন্ধ করে দিয়ে বাংলা ভাষা চালু করে নিন। সেটিংসের কাজ শেষ এখন।

এখন মেসেজ বা ফেসবুকের টাইপ মুডে গিয়ে স্পেচবার চেপে ধরে গুগল ভয়েস টাইপিং অপশন নিন। এখন আপনি বাংলায় কথা বললে সেটা পর্দায় বাংলায় টাইপ হতে থাকবে। জিবোর্ড নামানোর ঠিকানা: https://goo.gl/ZmU5F
MD. Rasel Rana

MD. Rasel Rana

Blogger দ্বারা পরিচালিত.