Breaking News
recent

মানসিক চাপ এড়াতে ব্যায়াম

মানসিক চাপ এড়াতে ব্যায়াম
কাজের চাপ, দুশ্চিন্তা, যানজট—সব মিলিয়ে নাগরিক জীবনে মানসিক চাপের অভাব নেই। এতে মেজাজ বিগড়ে হট্টগোল বাধাচ্ছেন কেউ, রেগে যাচ্ছেন; আবার কেউ ভুগছেন মাথাব্যথা, অনিদ্রা বা পেটের সমস্যায়। মানসিক চাপ এড়ানোর জন্য ব্যায়াম একটি স্বীকৃত উপায়। নির্দিষ্ট কিছু ব্যায়ামের মাধ্যমে আপনি মানসিক চাপ কমাতে পারেন, রাগও নিয়ন্ত্রণ করতে পারেন। শ্বাস-প্রশ্বাসের সঙ্গে সম্পর্কিত যেকোনো ব্যায়াম উন্মুক্ত পরিবেশে চর্চা করার সুযোগ থাকলে তা থেকে সবচেয়ে বেশি উপকার পাওয়া যাবে। 
এমন ব্যায়াম প্রতিদিন দুইবেলা অবশ্যই করুন, সম্ভব হলে তিনবেলা। তবে প্রতিবেলা ব্যায়ামের মাঝে অন্তত আট ঘণ্টার বিরতি নিতে হবে। এ রকম কিছু ব্যায়াম সম্পর্কে জেনে নিন: 
* আসন করে বসুন। হাত দুটি ধীরে ধীরে মাথার ওপর তুলুন। দুই হাতের তালু একসঙ্গে লাগান। হাত দুটি টান টান করে উঁচু অবস্থায় রেখে ধীরে ধীরে সামনের দিকে শরীর ঝোঁকাতে থাকুন। ঝুঁকে থাকা অবস্থায় ১ থেকে ১০ পর্যন্ত গুনতে থাকুন। গোনা শেষে পিঠ সোজা করুন। তিন থেকে ছয়বার একই প্রক্রিয়ার পুনরাবৃত্তি করুন। 
* উপুড় হয়ে শোয়া অবস্থায় হাত সামনের দিকে রাখুন। হাত দুটি বুকের নিচ বরাবর রেখে হাতের ওপর ভর দিয়ে ওপর দিকে তাকান। উন্মুক্ত স্থানে এ ব্যায়াম করা সম্ভব হলে, এ সময় আকাশের দিকে তাকান। এভাবে তিন থেকে ছয়বার ওপর-নিচে মাথা নাড়ানোর পর হাত দুটি পিছিয়ে এনে কিছুটা ঢাল করে মাথা নামিয়ে বসুন। এ সময় বুকভরে শ্বাস নিন ও ছাড়ুন। 
* আসন করে বসুন। দ্রুত শ্বাস নিন ও ছাড়ুন ২০-২৫ বার। দুই মিনিট বিশ্রাম নিন। 
* বিছানা বা মেঝেতে সোজা হয়ে বসুন। পা দুটি সামনে সোজাভাবে রাখুন। হাত দুটি হাঁটুর ওপর রাখুন। ২০ থেকে ২৫ বার স্বাভাবিকভাবে শ্বাস নিন ও ছাড়ুন। 
* অফিসেও চেয়ারে বসে পেছনের অংশে পিঠ সোজাভাবে রাখুন। হাত দুটি হাঁটুর ওপর রেখে ২০ থেকে ২৫ বার শ্বাস নিন ও ছাড়ুন।
MD. Rasel Rana

MD. Rasel Rana

Blogger দ্বারা পরিচালিত.