Breaking News
recent

রূপচর্চায় তেঁতুলের ব্যবহার

রূপচর্চায় তেঁতুলের ব্যবহার
তেঁতুলের নাম শুনেই জিভে জল চলে আসে। টক-মিষ্টি তেঁতুল সুস্বাদু নানা পদ তৈরিতে প্রয়োজন হয়। কিন্তু শুধু রান্নাতেই নয়, রূপচর্চায় তেঁতুলের বহু উপকারিতা আছে। তেঁতুলের মধ্যে উপস্থিত ভিটামিন C, ক্যারোটিন, ভিটামিন B, পটাশিয়াম ও ম্যাগনেশিয়াম ত্বক উজ্জ্বল এবং সুন্দর করে।
রূপচর্চায় তেঁতুলের উপকারিতা :
ত্বক উজ্জ্বল করতে তেঁতুল অন্যতম একটি প্রাকৃতিক উপাদান। সামান্য তেঁতুল গরম জলে ফুটিয়ে নিন। তেঁতুলের কাথ/পাল্প বের করে ত্বকের উপর প্রত্যেকদিন লাগান। ত্বক উজ্জ্বল ও প্রাণবন্ত হবে কিছুদিনের মধ্যেই। 
তেঁতুল অন্যতম একটি প্রাকৃতিক ব্লিচিং উপাদান। পার্লারে গিয়ে কেমিক্যালযুক্ত ব্লিচিংয়ের বদলে, বাড়িতে বসেই তেঁতুলের মাস্ক তৈরি করে নিন। ১ চামচ তেঁতুলের কাথ/পাল্প, ১ চামচ লেবুর রস এবং ১ চামচ মধু একসঙ্গে মিশিয়ে নিন। মিশ্রণটি ১৫-২০ মিনিট ত্বকের উপর লাগিয়ে রেখে ঠান্ডা জলে মুখ ধুয়ে ফেলুন। 
ত্বক এক্সফোলিয়েট করতে ব্যবহার করতে পারেন তেঁতুলের ফেস স্ক্রাব। ১ চামচ তেঁতুলের কাথ/পাল্প, ১ চামচ সামু্দ্রিক লবণ ও সামান্য দুধ বা দই মিশিয়ে ঘন মিশ্রণ তৈরি করে নিন। মিশ্রণ অল্প অল্প করে ত্বকের উপর লাগিয়ে নিন।
ত্বকে ইনস্ট্যান্ট গ্লো পেতে তেঁতুলের কাথ/পাল্পের সঙ্গে ২ চামচ ময়দা, ১ চামচ মধু একসঙ্গে মিশিয়ে নিন। মিশ্রণটি ত্বকের উপর পুরু করে লাগিয়ে ২০ মিনিট রাখুন। তারপর হালকা গরম জল দিয়ে মুখ ধুয়ে ফেলুন। 
বডি স্ক্রাব হিসেবেও ভালো কাজ দেয় তেঁতুল। ২ চামচ তেঁতুলের কাথ/পাল্প, ১ চামচ লেবুর রস, অর্ধেক চামচ বেকিং সোডা ও ১ চামচ চিনি একসঙ্গে মিশিয়ে নিন। মিশ্রণটি ত্বকে নিয়মিত লাগালে ব্রণ ও তৈলাক্ত ত্বকের সমস্যা দূর হবে।
সামান্য তেঁতুল জলে সিদ্ধ করে নিন। সেই জল টোনার হিসেবে ব্যবহার করতে পারেন।
তেঁতুলের কাথ/পাল্প, সুজি, ময়দা একসঙ্গে মিশিয়ে ব্যবহার করুন। মিশ্রণটি অ্যান্টি-এজিংয়ের কাজ করে। মিশ্রণটি ত্বকে ২০ মিনিট লাগিয়ে রাখুন। প্রত্যেকদিন ব্যবহার করলে ত্বকে বয়সের ছাপ পড়বে না সহজে।
১ চামচ চন্দন পাউডার, ১ চামচ মুলতানি মাটি, ২ চামচ দই, কয়েক ফোঁটা গোলাপ জল একসঙ্গে মিশিয়ে নিন। মিশ্রণটি ত্বকের উপর ২০ মিনিট লাগিয়ে রাখুন। তেঁতুলের মধ্যে থাকা ভিটামিন ত্বকের ম্লানভাব দূর করে এবং ত্বক উজ্জ্বল করে। 
তেঁতুলের মধ্যে থাকা আলফা হাইড্রোক্সি অ্যাসিড ত্বকের উপর থেকে মেচেতার মতো জেদি দাগছোপ দূর করতে সহায়ক। তেঁতুলের মধ্যে ভিটামিন A, C এবং অ্যান্টি-অক্সিডেন্ট ত্বককে ডার্ক সার্কেল মুক্ত করে।
তেঁতুলের তেল ত্বক উজ্জ্বল ও ফরসা করে। ত্বকের সৌন্দর্য বৃদ্ধির সঙ্গে ত্বকের সুস্বাস্থ্যেরও বৃদ্ধি ঘটায়।
MD. Rasel Rana

MD. Rasel Rana

Blogger দ্বারা পরিচালিত.