Breaking News
recent

মস্তিষ্কের সঙ্গে যুক্ত হবে কম্পিউটার?

মানুষের মস্তিষ্ককে কম্পিউটারের সঙ্গে জুড়তে নতুন কোম্পানি খুলেছেন টেসলার প্রধান নির্বাহী এলন মাস্ক। কোম্পানিটির নাম দেওয়া হয়েছে নিউরালিংক। এই প্রতিষ্ঠান মানুষের মস্তিষ্কে বাড়তি কৃত্রিম বুদ্ধিমত্তা যোগ করতে নতুন প্রযুক্তি উদ্ভাবনে কাজ করবে।
এক টুইট বার্তায় গতকাল সন্ধ্যায় এ খবর নিশ্চিত করেছেন এলন মাস্ক। তিনি বলেছেন, এই কোম্পানি গঠনের প্রক্রিয়াটি একেবারেই প্রাথমিক পর্যায়ে আছে। গত বছরের জুলাই মাসে ক্যালিফোর্নিয়ায় এটি নিবন্ধিত হয়েছে ‘চিকিৎসা বিষয়ে গবেষণার’ প্রতিষ্ঠান হিসেবে। তবে কোম্পানির বিস্তারিত তথ্য আগামী সপ্তাহে প্রকাশ করা হবে বলে জানিয়েছেন তিনি।
কথিত ‘নিউরাল লেস’ প্রযুক্তির উন্নয়নে কাজ করবে নিউরালিংক। এই প্রযুক্তির মাধ্যমে মানুষের মস্তিষ্কে ছোট ছোট ইলেকট্রোড বসানো হবে। আর সেই ইলেকট্রোডের মাধ্যমে মানুষের মস্তিষ্ক কোনো কাঠামো ছাড়াই সরাসরি যন্ত্রের সঙ্গে সংযোগ স্থাপন করতে পারবে। এতে করে মানুষের স্মৃতির ধারণক্ষমতা বাড়ানোর পাশাপাশি কৃত্রিম বুদ্ধিমত্তাও যোগ করা যাবে।
বিশেষজ্ঞদের মতে, এ ধরনের প্রযুক্তির উন্নতি হলে একসময় নিজেদের চিন্তাভাবনা যন্ত্রের মধ্যে আপলোড ও তা থেকে পরে ডাউনলোড করতে পারবে মানুষ। এতে করে মানুষের বুদ্ধিবৃত্তিক সামর্থ্য নতুন পর্যায়ে উন্নীত হবে।
সিলিকন ভ্যালিতে নতুন নতুন প্রযুক্তির স্বপ্ন দেখা ব্যক্তিদের মধ্যে এলন মাস্ক অন্যতম। তিনি টেসলার মাধ্যমে একদিকে যেমন বৈদ্যুতিক গাড়ি তৈরি করছেন, অন্যদিকে স্পেস এক্স দিয়ে মহাকাশ অনুসন্ধানেও কাজ করছেন।
এর আগেও নিউরাল লেস প্রযুক্তি নিয়ে আগ্রহ দেখিয়েছিলেন মাস্ক। ২০১৬ সালে ভক্স মিডিয়ার কোড কনফারেন্সে তিনি বলেছিলেন, মানুষের মস্তিষ্কে কৃত্রিম বুদ্ধিমত্তার স্তর যোগ করার সময় এসে গেছে।
MD. Rasel Rana

MD. Rasel Rana

Blogger দ্বারা পরিচালিত.