Breaking News
recent

ডায়েট করলে কি চুল পড়ে?

পর্যাপ্ত ভিটামিন আর মিনারেলযুক্ত খাবার খেলে চুলের ক্ষতি হবে না। মডেল: অসিন, ছবি: অধুনা
ডায়েট করলে চুল পড়ে কি না, এ ব্যাপারে কমবেশি শঙ্কা দেখা যায়। অভিযোগও শোনা যায়। ওজন কমানোর মূল উদ্দেশ্য যখন সুস্থ থাকা, তখন এই সুস্থ থাকার জন্য সৌন্দর্য হারানো পোষাবে না একদমই। ডায়েট করলে চুল পড়ে কি না, এ নিয়ে প্রচলিত আছে নানা ধরনের কথাও।
ঢাকার বারডেম জেনারেল হাসপাতালের প্রধান পুষ্টিবিদ শামসুন্নাহার নাহিদ বলেন, ‘ওজন কমাতে ডায়েট আর ব্যায়ামের কোনো তুলনা নেই। উচ্চতা, ওজন আর খাবার খাওয়ার অভ্যাসের সঙ্গে ওজন বাড়া বা কমা নির্ভর করে অনেকটাই। সমস্যা হচ্ছে, ওজন কমানোর জন্য অনেক সময় মাইক্রো নিউট্রিয়েন্ট আছে এমন খাবার বাদ দেওয়া হয়, যা একেবারেই করা যাবে না। মাইক্রো নিউট্রিয়েন্ট মানে হচ্ছে পর্যাপ্ত ভিটামিন আর মিনারেলযুক্ত খাবার। প্রতিদিন যতটা মিনারেল আর ভিটামিন প্রয়োজন, তা না খেলে চুল পড়ে যাবে।’
চুল ঠিক রাখতে ভিটামিন ই যুক্ত খাবার খেতে হবে। তিন বেলা খাবারে অন্তত শাকসবজি, সালাদ থাকা খুবই জরুরি। তাহলে ওজন কমবে আবার সৌন্দর্য নিয়েও দুশ্চিন্তায় পড়তে হবে না।
ভিটামিন ই যুক্ত খাবার যেমন স্নেহজাতীয় খাবার, বিভিন্ন ধরনের বিন, বাদাম ইত্যাদি শুধু চুল মজবুত করবে তা-ই নয়, শরীরে ভিটামিনের চাহিদাও পূরণ করবে। ভিটামিন সি ওজন কমাতে সহায়তা করে। ওজন কমানোর জন্য পানির বিকল্প নেই। পর্যাপ্ত পানি পান করলে একদিকে যেমন পানির চাহিদা পূরণ হবে, অন্যদিকে পানির অভাবে চেহারায় যে ফ্যাকাশে ভাব ফুটে ওঠে, তা-ও হবে না। সব থেকে বড় কথা, ওজন কমানোর জন্য না বুঝে তাড়াহুড়া করলে বা শরীরের জন্য প্রয়োজনীয় উপাদান বাদ দিলে তা সব সময়ই উল্টো ফল আনতে পারে।
MD. Rasel Rana

MD. Rasel Rana

Blogger দ্বারা পরিচালিত.