Breaking News
recent

কেন ধ্বংসের পথে আইনের মতো মহৎ পেশা‬? ভেবে দেখেছেন কি উত্তরণের কি পথ…

==================
আইন একটি মহৎ পেশা। এই পেশা শুধু পেশা নয়, সাথে মানব সেবা।
বহুকাল থেকে আইনজীবীরা সাধারন মানুষকে এই পেশার মাধ্যমে সেবা দিয়ে আসছে।
কিন্তু বর্তমানের এই কথার ভিত্তি প্রায় নাই বললেই চলে। এটা আমার কথা না, সাধারন মানুষের কথা। বর্তমানে কোন সাধারন মানুষই আইনজীবীকে পছন্দ করেন না। পছন্ধ করেন না বললে আবার ভুল হবে। যতক্ষণ না পর্যন্ত সেই ব্যক্তিটির কোন আইনজীবীর প্রয়োজন হয় ততক্ষণ পর্যন্ত একজন আইনজীবী তার কাছে ঠকবাজ, প্রতারক, বাটপার, চিটার আরও কত কি। তা কি বলে শেষ করা যায়! প্রথমেই বলেছি আইন একটি মহৎ পেশা। তাহলে এই মহৎ পেশার প্রতি সাধারন মানুষের এই ধারনা কেন? আমি খুঁজেছি সেই প্রশ্নের উত্তর এবং খুঁজে বেরও করেছি কিছুটা। আজকাল আমাদের সমাজে একটা প্রবাদ হয়ে গেছে যে মামা ছাড়া কিছু হয়না। সেই মামা টাকা+সম্পর্ক। কিন্তু আইনজীবীর কাছে আসতে গিয়ে সেই ভুলটিই করেন অধিকাংশ মানুষজন।
কোন ভুক্তভোগি সরাসরি কোন আইনজীবীর কাছে আসে না তার নিজের সহায়তার জন্য। কেন না কোন
পরিচয় বা লবিং বা দালাল এর মাধ্যমে আসে। সে মনে করে তারা তাকে সহায়তা করবে ভাল করে। কিন্তু কথাটা ঠিক নয়। দালাল বা অন্য লোক আইনজীবীর সহায়তায় কাজটির সমাধান করে দেয় ঠিকই কিন্তু সে ভুক্তভুগির কাছ থেকে টাকাটা বেশি নেয়। অথচ সাধারন মানুষ ভাবে সে কমে করে দেয়। আসল কথা হল আপনি যদি দালাল এর মাধ্যমে না আসতেন তাহলে আপনি দালালকে টাকা না দিলেও চলতো। আর এই ভাবেই সাধারন মানুষ হয়রানি হচ্ছেন এবং দালাল চক্ররা কোটি পতি হয়ে যাচ্ছে। আজকাল দেখা যায় একজন
আইনজীবীর চেয়ে দালালের টাকার পরিমান বেশি। এইসব দালাল এর জন্য আজ আইন পেশার মত একটি মহৎ পেশা হয়ে উঠেছে প্রতারক ও ঠকবাজদের পেশা হিসেবে। বরাবরের মত প্রকৃত দোষীরা রয়ে যাচ্ছে ধরা ছোঁয়ার বাইরে। এইভাবে চলতে থাকলে সাধারন মানুষের শেষ বিশ্বাসটুকুও চলে যাবে। এই জন্য সাধারণ জনসাধারণের কাছে বিনীত অনুরোধ আপনারা সরাসরি আইনজীবীদের সাথে কথা বলুন ও আপনার সমস্যা সমাধানের চেষ্টা করুন। আশা করি আপনাদের ভুল ধারনা অনেক কমে যাবে।
সংগ্রহীত ও আমার কর্তৃক কিছুটা সম্পাদিত।
MD. Rasel Rana

MD. Rasel Rana

Blogger দ্বারা পরিচালিত.