Breaking News
recent

ইউরোপে উবার পরিবহন কোম্পানি নাকি ডিজিটাল সেবা?

ইউরোপে স্থানীয় ট্যাক্সি সেবাদাতা সংগঠনের বাধার মুখে পড়ে উবার l এএফপি
ইউরোপে ২০১১ সালে কার্যক্রম শুরু করে উবার। এরপর থেকে বিভিন্ন সময়ে বাধার মুখে পড়েছে অ্যাপ-নির্ভর এই ট্যাক্সি সেবাদাতা। ফ্রান্সের রাজধানী প্যারিসের কোথাও কোথাও উবার চালকের ওপর হামলা চালিয়েছেন স্থানীয় ট্যাক্সি চালকেরা। ইউরোপে উবারের দুজন জ্যেষ্ঠ নির্বাহী ফ্রান্সের আদালতে বেআইনি পরিবহনসেবা পরিচালনার অভিযোগে কাঠগড়ায় দাঁড়িয়েছেন। আর লন্ডন থেকে ফ্রাঙ্কফুর্ট পর্যন্ত ইউরোপের ট্যাক্সি সেবাদাতা সংগঠনগুলো উবারের বিরুদ্ধে স্থানীয় আইন ভঙ্গের অভিযোগ এনেছে। আর সব অভিযোগ অস্বীকার করে এসেছে উবার।
ইউরোপীয় ইউনিয়নভুক্ত এলাকায় কীভাবে উবারের সেবা পরিচালিত হবে, তা নিয়ে আজ ২৯ নভেম্বর ইউরোপের সর্বোচ্চ আদালত ইউরোপিয়ান কোর্ট অব জাস্টিসে উভয় পক্ষের যুক্তিতর্কের শুনানি অনুষ্ঠিত হবে।
২০০৯ সালের মার্চে যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় যাত্রা শুরু করে উবার। গত সাত বছরে ছয়টি মহাদেশে ৫০০–এর বেশি শহরে বিস্তৃতি পেয়েছে প্রতিষ্ঠানটির সেবা। ৬ হাজার ৮০০ কোটি ডলার বাজারমূল্যের প্রতিষ্ঠানটি বর্তমানে বিশ্বের সবচেয়ে মূল্যবান স্টার্টআপ বা নতুন ব্যবসায় উদ্যোগ। দ্রুত প্রসার ঘটায় উবার ও প্রচলিত ট্যাক্সি-সেবার মধ্যে অসম প্রতিযোগিতার সূচনা হয়। আর এ কারণেই বিশ্বজুড়ে অনেক এলাকায় ট্যাক্সি সংগঠন ও শ্রমিক ইউনিয়নের প্রতিবাদের মুখে পড়েছে উবার। উবার ও স্প্যানিশ এক ট্যাক্সি সংগঠনের মধ্যে বিবাদের জের ধরেই ২০১৪ সালে ইউরোপের এই শুনানির শুরু। বার্সেলোনার এক বিচারক উবার সম্পর্কে সিদ্ধান্ত গ্রহণের জন্য ২০১৫ সালে জুলাইয়ে মামলাটি ইউরোপিয়ান কোর্ট অব জাস্টিসে পাঠান।
আদালত যদি উবারকে পরিবহনসেবা হিসেবে ঘোষণা করেন, তবে প্রতিষ্ঠানটিকে ইউরোপের শ্রম ও নিরাপত্তার নীতিমালা এবং প্রচলিত ট্যাক্সি সংগঠনগুলোর নিয়মনীতি মেনে চলতে হবে। আর যদি আদালত সিদ্ধান্ত নেন, উবার তথ্য আদান-প্রদানের ‘ডিজিটাল সেবা’, তবে ইউরোপজুড়ে যেখানে যেখানে উবার নিষিদ্ধ করা হয়েছে, সেখানে পুনরায় সেবা চালু করার সুযোগ পাবে প্রতিষ্ঠানটি। তবে আগামী বছরের মার্চের আগে শুনানির রায় পাওয়া যাবে বলে মনে হয় না।
MD. Rasel Rana

MD. Rasel Rana

Blogger দ্বারা পরিচালিত.