Breaking News
recent

কম্পিউটার চালু হতে সময় নিচ্ছে?

কম্পিউটার চালু হতে সময় নিচ্ছে?

রাকিবুল হাসান | আপডেট: | প্রিন্ট সংস্করণ
কম্পিউটার চালু হওয়ার সময় দরকারি (স্টার্টআপ) প্রোগ্রামের সঙ্গে কিছু অপ্রয়োজনীয় সফটওয়্যারও চালু হয়। তাই অনেক সময় কম্পিউটার চালু হতে স্বাভাবিকের তুলনায় বেশি সময় লেগে যায়। উইন্ডোজ ১০ অপারেটিং সিস্টেমে কম্পিউটার দ্রুত চালু করার জন্য ‘ফাস্ট স্টার্টআপ’ প্রোগ্রাম যোগ করা হয়েছে। এটি সক্রিয় করলে কম্পিউটার চালু হতে সময় কম লাগবে।
Image result for computer picture
 ফাস্ট স্টার্টআপ চালু
উইন্ডোজ দশের স্টার্ট মেন্যু থেকে Settings-এ ক্লিক করুন। সেটিংস এলে তার ওপরের ডান দিকের সার্চ ঘরে Power Options লিখে এন্টার করুন। এবার ডান দিকের তালিকা থেকে Choose what the power buttons do লিংকে ক্লিক করুন। এবার Define Power Buttons and Turn on Password Protection-এর নিচের Change settings that are currently unavailable-এ ক্লিক করুন। নিচের লুকানো অপশনগুলো উন্মুক্ত হবে। এবার Shutdown Settings-এর Fast Startup for Windows 10-এর পাশে টিক চিহ্ন ঠিক রেখে বাকি Hibernate, Sleep-এর টিক চিহ্ন তুলে দিন। Save changes বোতাম চেপে বের হয়ে আসুন। এবার কম্পিউটার পুনরায় চালু (রিস্টার্ট) করে পার্থক্য দেখুন।
স্টার্টআপ ম্যানেজার সম্পাদন
স্টার্টআপ ম্যানেজারে প্রয়োজনীয় প্রোগ্রাম রেখে বাকিগুলো নিষ্ক্রিয় করতে উইন্ডোজের টাস্কবারে মাউসের ডান বোতামে ক্লিক করুন। Task Manager খুলুন। টাস্ক ম্যানেজারের Startup ট্যাবে ক্লিক করুন। এখানে অনেক প্রোগ্রাম দেখতে পাবেন যেগুলো কম্পিউটার চালু হওয়ার সময় লোড হয়। Startup Impact কলামে কোন প্রোগ্রাম কত বেশি বা কত কম মেমোরি ব্যবহার করছে তা দেখা যাবে। এখানের Not Measured অবস্থানে থাকা প্রোগ্রামগুলোকে উইন্ডোজ নিজেও পরিমাপ করতে পারে না আসলে সেটি কেমন বা কত মেমোরি ব্যবহার করছে। এবার High বা Low এর ভিত্তিতে এবং কাজের ধরন অনুযায়ী প্রোগ্রামকে নিষ্ক্রিয় (ডিজেবল) করতে হবে। যে প্রোগ্রাম দরকার নেই সেটিতে ডান ক্লিক করে Disable বোতামে ক্লিক করুন। এভাবে উচ্চ ও নিম্ন অবস্থা দেখে নিয়ে প্রোগ্রামগুলো নিষ্ক্রিয় করলে কম্পিউটার চালু হতে সময় কম লাগবে।
MD. Rasel Rana

MD. Rasel Rana

Blogger দ্বারা পরিচালিত.