Breaking News
recent

হাত–পায়ের যত্নে

হাত–পায়ের যত্নে
সামনেই শীত। শুরু হয়ে যাবে হাত-পায়ের ত্বকের রুক্ষতা। আবহাওয়াকে তো আর আটকে রাখা যাবে না। নিতে হবে প্রয়োজনীয় যত্ন। আর এই যত্ন নেওয়া যায় বাড়িতে বসেই। সপ্তাহে এক দিন সময় বের করে ঘরোয়া প্যাক লাগিয়ে নিতে পারেন। রইল সে রকম কিছু প্যাকের কথা। জানিয়েছেন আয়ুর্বেদিক রূপবিশেষজ্ঞ রাহিমা সুলতানা।
হাতের যত্নেআধা কাপ আনারস, আধা কাপ পাকা পেঁপে এবং সমপরিমাণ মধু একসঙ্গে পেস্ট করে নিতে পারেন। এই মিশ্রণ হাতের কনুই ও বাহুতে ১৫ থেকে ২০ মিনিটের জন্য লাগিয়ে রাখুন। শুকিয়ে গেলে হালকা গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। এতে হাতের ত্বক উজ্জ্বল ও মসৃণ হবে। জীবাণু সংক্রমণ থেকেও বাঁচাবে। সপ্তাহে অন্তত দুদিন প্যাকটি ব্যবহার করতে পারেন।
এ ছাড়া ১ চামচ নারকেল তেলের সঙ্গে আধা চামচ লেবুর রস মিশিয়ে হাতের বিভিন্ন অংশে মালিশ করে নিন। এটা স্ক্রাবের কাজ করবে। যাঁদের তৈলাক্ত ত্বক, তাঁরা নারকেল তেলের পরিবর্তে অ্যালোভেরা জেলের সঙ্গে চিনি মিশিয়ে স্ক্রাব করতে পারেন। স্ক্রাবের পর ময়েশ্চারাইজার লাগিয়ে নিন। এতে ত্বকের রোদে পোড়া ভাব দূর হয়ে যায়। প্যাকটি পায়েও লাগানো যেতে পারে।
. 
পায়ের যত্নেধুলা লেগে পায়ের কোমল ত্বক ও নখের অবস্থা হয়ে যায় যাচ্ছেতাই। চালের গুঁড়ার সঙ্গে শসা ও গাজরের রস মিশিয়ে স্ক্রাব হিসেবে ব্যবহার করতে পারেন। সঙ্গে একটু মসুর ডালও মিশিয়ে নিতে পারেন।
এ ছাড়া আধা চা-চামচ সিরকা এবং আধা কাপ টক দই মিশিয়ে পা ও গোড়ালিতে ভালোমতো মালিশ করতে পারেন। পা ধুয়ে নিয়ে ময়েশ্চারাইজার লাগান। এতে জীবাণুর সংক্রমণ হবে না। যেকোনো ধরনের ত্বকের জন্যই এটি উপকারী।
MD. Rasel Rana

MD. Rasel Rana

Blogger দ্বারা পরিচালিত.