Breaking News
recent

মোবাইল পানিতে ভিজে গেলে যা করবেন

মোবাইল পানিতে ভিজে গেলে যা করবেন
শখের মোবাইল ফোন দুর্ঘটনাবশত পানিতে ভিজে গেলে খুব সাধারণ কিছু উপায়ে তা রক্ষা করা সম্ভব।
রাজধানীর ইস্টার্ন প্লাজার সাইম প্লাসের স্বত্বাধিকারী মো: কামাল হোসেন পরামর্শ দিতে গিয়ে বলেন, “বাজারে এখন বিশেষ ধরনের মোবাইল কভার পাওয়া যায়। এগুলো ব্যবহার করলে মোবাইলে পানি ঢোকার সম্ভাবনা অনেকটাই কমে যায়।”
খুলে ফেলুন ব্যাটারি আর সিম
মোবাইল ভিজে গেলে সবার আগে যে কাজটি করবেন তা হচ্ছে ফোন থেকে ব্যাটারি খুলে ফেলুন। এটি করলেফোনে শর্ট সার্কিট হওয়ার সম্ভাবনা কমে আসে। ব্যাটারির সঙ্গে সিম কার্ডটিও বের করে রাখুন। কারণ ভিজে যাওয়া সিম কার্ডও নষ্ট হতে পারে।
দ্রুত শুকানোর ব্যবস্থা করুন
ফোনের বাইরে লেগে থাকা পানি মুছতে ব্যবহার করুন পেপার টাওয়েল বা শুকনা কাপড়। ভ্যাকুয়াম ক্লিনারের সাহায্যেও শুকাতে পারেন মোবাইল। তবে এক্ষেত্রে সবচেয়ে বড় সমস্যা হচ্ছে ভ্যাকুয়াম ক্লিনারের বাতাসের সঠিক মাত্রা ঠিক করে নেওয়া। তাই ভ্যাকুয়াম ক্লিনারে অভ্যস্থ না থাকলে এড়িয়ে চলুন এ উপায়। আবার সবার বাড়িতে এই যন্ত্র থাকেও না।
রাখতে পারেন চালের মধ্যেচালের বস্তা বা পাত্রের মধ্যে কয়েকদিনের জন্য ফেলে রাখুন ভেজা মোবাইল। এ সময় ফোন চালু করবেন না বা ব্যাটারি লাগাবেন না। ভেজা জিনিসের পানি শুষে নেওয়ার ক্ষমতা রাখে চাল। তাই এ প্রক্রিয়াতেও ভিজে যাওয়া মোবাইল শুকিয়ে নিতে পারেন।
স্বল্পদামে ফোন ঠিক করতে সাধারণ সার্ভিস সেন্টারের সেবাও নিতে পারে। বাড়ির আশপাশের মোবাইলের দোকান গুলোতেই পাবেন এ সেবা। তবে মোবাইল সার্ভিস করানোর আগে সেখানের কাজের মান, দক্ষতা সম্পর্কে নিশ্চিত হওয়া খুবই জরুরি।
MD. Rasel Rana

MD. Rasel Rana

Blogger দ্বারা পরিচালিত.