Breaking News
recent

ভুল সবই ভুল!

ফেসবুক ব্যবহারকারীরা মহাকাশের রোমাঞ্চের স্বাদ পেয়েছিলেন গত বুধবার তাঁদের ফেসবুক নিউজফিডে ভেসে ওঠা আন্তর্জাতিক মহাকাশ স্টেশন (আইএসএস) থেকে সরাসরি সম্প্রচার করা ফেসবুক লাইভ ভিডিওতে। কিন্তু ভিডিওটি কতটুকু সঠিক তা অনেকেই যাচাই করেননি। নভোচারীরা মহাকাশ স্টেশনের বাইরে পৃথিবীর দিকে মুখ করে কাজ করছেন, এমন ভিডিও দেখে অনেকেই ভেবে নিয়েছেন এটি সরাসরি সম্প্রচার করা হয়েছে। কিন্তু আসলে তা নয়।
ভিডিওটি ফেসবুকে সম্প্রচার করার সময় অসংখ্য মানুষ দেখেছেন এবং মন্তব্য করেছেন। প্রায় ১ কোটি ৭০ লাখ ফেসবুক ব্যবহারকারী ইউনিল্যাড ফেসবুক পেজে সরাসরি দেখেছিলেন এবং আরও ২ কোটি ৬০ লাখ ব্যবহারকারী পরবর্তী ৪ ঘণ্টা ধরে ভাইরাল ইউএসএ ফেসবুক পেজে ভিডিওটি দেখেন।
অস্বাভাবিক বিষয় হচ্ছে, মহাকাশ থেকে ফেসবুক লাইভের মাধ্যমে সরাসরি সম্প্রচার করার বিষয়ে নাসা বা আইএসএস পক্ষ থেকে কিছুই বলা হয়নি। নাসা বিবিসিকে নিশ্চিত করেছে যে ভিডিওটি আইএসএস থেকে সম্প্রচার করা হয়নি। বরং এটি কোনো পুরোনো ফুটেজ হতে পারে।
ভাইরাল ইউএসএ পেজে সম্প্রচার করা ভিডিওটি ২০১৫ সালের ফেব্রুয়ারিতে নভোচারী টেরি ভার্টস ধারণ করেছিলেন। আর ইউনিল্যাড পেজে সম্প্রচার করা ভিডিওটি ২০১৩ সালে রুশ নভোচারীদের ধারণ করা।
.
MD. Rasel Rana

MD. Rasel Rana

Blogger দ্বারা পরিচালিত.