Breaking News
recent

এসএসসি বাংলা প্রথম পত্র পরীক্ষা ২০১৭ সৃজনশীল প্রশ্ন এর কিছু সাজেশান দেখে নিন

এসএসসি পরীক্ষা ২০১৭ সৃজনশীল (খুলনা বোর্ড) সময়: ২ ঘণ্টা ১০ মি. পূর্ণমান : ৬০ ক অংশ_গদ্য ↓↓↓ ↓↓↓ ↓↓↓ ↓↓↓ টিপসরেইন ডট কম

প্রশ্ন ১:

 রবীন্দ্রনাথ ঠাকুরের খোকাবাবুর প্রত্যাবর্তন গল্পে ভৃত্য রাইচরণের সঙ্গে বেড়াতে গিয়ে বাড়ির মনিবের ছেলের সলিলসমাধি হয়। ছেলেটিকে রাইচরণ প্রাণাধিক ভালোবাসত। ঘটনাটি রাইচরণের অগোচরে ঘটলেও এর জন্য তাকেই দোষী সাব্যস্ত করা হয়। এ ঘটনার জন্য রাইচরণ ভীষণ অনুতপ্ত হয়।
বেশ কিছুদিন পরে ওই বাড়িতেই রাইচরণ একটি ছেলেকে নিয়ে হাজির হয় এবং ছেলেটিকে তাদের ছেলে হিসেবে পরিচয় করিয়ে দেয়।
বস্তুত ছেলেটি ছিল রাইচরণের নিজের।
ক) ‘মমতাদি’ গল্পটি মানিক বন্দ্যোপাধ্যায়ের কোন গ্রন্থের অন্তর্গত? খ) মমতাদির চোখ সজল হয়ে উঠেছিল কেন? গ) উদ্দীপকে রাইচরণের আচরণে মমতাদির কোন বৈশিষ্ট্য লক্ষ্য করা যায়। ব্যাখ্যা কর।
ঘ) মূল্যবোধে রাইচরণ ও মমতাদি অভিন্ন হলেও পরিণতিতে দুজন ভিন্ন_ স্বীকার কর কী? তোমার মতের সপক্ষে যুক্তি দাও।
↓↓↓ ↓↓↓ ↓↓↓ ↓↓↓ টিপসরেইন ডট কম 

প্রশ্ন ২ :

 আপনি যতই চেষ্টা করুন না কেন, যে লোক যতটুকু ভার বইবার ক্ষমতা রাখে, তার চেয়ে বেশি ওজনের বোঝা সে লোককে দিয়ে স্থানান্তর করাতে পারবেন না। আর যদি সে দুরূহ চেষ্টা করেও তবে অনিষ্ট ঘটার সম্ভাবনা রয়েছে। অর্থাৎ যার ক্ষমতা যতটুকু, তার চেয়ে বেশি কাজ আদায় করতে গেলে কাজের কাজ কিছুই তো হবে না; বরং ব্যক্তির ক্ষমতা বিলোপ হবার সম্ভাবনা উজ্জ্বল। যেমন, যে বালকের খেলাচ্ছলে শিক্ষা গ্রহণ করবার বয়স, সে ছেলেকে যদি তার ওজনের চেয়ে বেশি বই দিয়ে বিদ্যালয়ে গমনের ব্যবস্থা করা হয়, তবে শিক্ষার প্রতি বালকের একটা বিদ্বেষভাব কাজ করবে। সুতরাং বালকের যতটুকু বিদ্যার্জনের ভার বইবার ক্ষমতা রয়েছে তার চেয়ে বেশি চাপ দেয়া কখনই ঠিক হবে না।
ক) ‘ভাঁড়ে ও ভবানী’ অর্থ কী? খ) ‘ব্যাধিই সংক্রামক, স্বাস্থ্য নয়’_ কেন? গ) উদ্দীপকের সাথে বই পড়া প্রবন্ধের কী যোগসূত্র রয়েছে। ব্যাখ্যা কর।
ঘ) উদ্দীপকের মূলভাব বইপড়া প্রবন্ধের সমগ্র ভাবকে ধারণ করে কী?_ বিশ্লেষণ কর।
↓↓↓ ↓↓↓ ↓↓↓ ↓↓↓ টিপসরেইন ডট কম 

প্রশ্ন ৩.

এই নিষ্ঠুর অভিযোগে গফুরের যেন বাকরোধ হইয়া গেল। ক্ষণেক পরে ধীরে ধীরে কহিল, কাহনখানেক খড় এবার ভাগে পেয়েছিলাম, কিন্তু গেল সনের বকেয়া বলে কর্তামশায় সব ধরে রাখলেন। কেঁদে কেটে হাতে-পায়ে পড়ে বললাম, বাবুমশাই, হাকিম তুমি, তোমার রাজতি্ব ছেড়ে আর পালাবো কোথায়? আমাকে পণদশেক বিচুলিই না হয় দাও।
চালে খড় নেই-একখানি ঘর, বাপ- বেটিতে থাকি, তাও না হয় তালপাতার গোঁজাগাঁজা দিয়ে এ বর্ষাটা কাটিয়ে দেব। কিন্তু না খেতে পেয়ে আমার মহেশ যে মরে যাবে।
ক) ‘বৈকুণ্ঠের উইল’ শরৎচন্দ্রের কী জাতীয় গ্রন্থ? খ) অভাগী শিশুপুত্রকে নিয়ে গ্রামেই পড়ে রইল কেন? গ) উদ্দীপকে ‘অভাগীর স্বর্গ’ গল্পের কোন দিকটি প্রাধান্য পেয়েছে? ব্যাখ্যা কর।
ঘ) উদ্দীপকের গফুরের সাথে ‘অভাগীর স্বর্গ’ গল্পের কাঙালির সাদৃশ্য থাকলেও কাঙালি সম্পূর্ণরূপে গফুরের প্রতিনিধিত্ব করে না।
মন্তব্যটির যথার্থতা নিরূপণ কর।
খ অংশ_পদ্য ↓↓↓ ↓↓↓ ↓↓↓ ↓↓↓ টিপসরেইন ডট কম 

প্রশ্ন ৪.

 (১) মনে হয় একদিন আকাশের শুকতারা দেখিব না আর দেখিব না হেলেঞ্চার ঝোপ থেকে এক ঝাড় জোনাকি কখন নিভে যায়; দেখিব না আর আমি পরিচিত এই বাঁশবন।
(২) ধরায় প্রাণের খেলা চির তরঙ্গিত
বিরহমিলন কত হাসি-অশ্রুময় মানবের সুখে দুঃখে গাঁথিয়া সঙ্গীত
যদি গো রচিতে নারি-অমর-আলয়।
ক) ‘প্রাণ’ কবিতাটি রবীন্দ্রনাথ
ঠাকুরের কোন কাব্যগ্রন্থ থেকে সংকলিত? খ) জীবন্ত হৃদয় মাঝে কবি স্থান পেতে চান কেন? গ) উদ্দীপকের কবিতাংশ দুটির কবিদ্বয়ের ভাবনার মধ্যে কীরূপ মিল খুঁজে পাও? তা ব্যাখ্যা কর।
ঘ) কবি হৃদয়ের অনুভূতি প্রকাশের দিক থেকে দ্বিতীয় কবিতাংশের সঙ্গে প্রথম কবিতাংশের স্বাতন্ত্র্য বিশ্লেষণ কর।
↓↓↓ ↓↓↓ ↓↓↓ ↓↓↓ টিপসরেইন ডট কম 

৫.

 স্বাধীন দেশে চন্দনের ফেরা হলো না আর_ ওর বুড়ো মা-বাবার অপেক্ষার প্রহরের শেষ নেই।
কাজল ঘরে নববধূকে রেখে যুদ্ধে গিয়েছিল এখন সেই বধূকে সিঁদুরহীন দেখি।
আমরা মানচিত্র পেয়েছি, কিন্তু হৃদয় মানচিত্র শূন্য জনতা নতুন পতাকা পেল, চন্দন-কাজল আর এলো না।
কাজলের বৌ আজ প্রৌঢ়া, যেন পথহারা পাখি কেঁদে ফেরে একা।
ক) কবি শামসুর রাহমান কত সালে মৃত্যুবরণ করেন? খ) ‘একটি নতুন পৃথিবীর জন্ম হতে চলেছে’ বলতে কবি কী বোঝাতে চেয়েছেন? গ) উদ্দীপকের কোন ভাবটি ‘তোমাকে পাওয়ার জন্য, হে স্বাধীনতা’ কবিতায় বিদ্যামান রয়েছে? ব্যাখ্যা কর।
ঘ) উদ্দীপকের কাজলের স্ত্রীর মাঝে ‘তোমাকে পাওয়ার জন্য, হে স্বাধীনতা’ কবিতায় কার করুণ পরিণতি প্রতিধ্বনিত হয়েছে? বিশ্লেষণ কর।
↓↓↓ ↓↓↓ ↓↓↓ ↓↓↓ টিপসরেইন ডট কম 

প্রশ্ন ৬.

 মা-বাবার একমাত্র মেয়ে রূপা দৃষ্টিপ্রতিবন্ধী। চাকরিজীবী মা-বাবা অফিসে চলে গেলে রূপাকে সারা দিন ঘরে বন্দি থাকতে হয়। সে অন্য বালক- বালিকাদের মতো মাঠে দৌড়োদৌড়ি, খেলাধ ধুলা করতে চাইলেও পারে না। সুন্দর পৃথিবীর, ঝিঁঝি ডাকা সন্ধ্যা, জোৎস্নাপ্লাবিত রাত, গাঁয়ের মেঠো পথ, সবকিছু তাকে ব্যথিত করে তোলে। এভাবেই রূপার জীবন কাটে ঘরের কোণে।
ক) দৃৃষ্টিহীনদের প্রতিবন্ধকতা কিভাবে দূর করা যায়? খ) ‘পায়ের তলায় নরম ঠেকল কী’_ লাইনটিতে কী বোঝানো হয়েছে? গ) উদ্দীপকটিতে ‘অন্ধবধূ’ কবিতার কোন দিকটি প্রতিফলিত হয়েছে? ব্যাখ্যা কর।
ঘ) উদ্দীপকের রূপার জীবন এবং ‘অন্ধবধূ’ কবিতার অন্ধবধূর জীবন সমসূত্রে বাঁধা বলা কতটুকু যৌক্তিক? বিশ্লেষণ কর।
গ অংশ_সহপাঠ
↓↓↓ ↓↓↓ ↓↓↓ ↓↓↓ টিপসরেইন ডট কম

প্রশ্ন ৭.

 জমির সাহেব স্ত্রীকে নিয়ে রেল স্টেশনে বসে আছেন। ট্রেন আসতে অনেক দেরি। অদূরে ১৪-১৫ বছরের একটি মেয়েকে একাকী দাঁড়িয়ে থাকতে দেখে তাদের মনে একটু সন্দেহের উদ্রেক হলো। জমির সাহেব মেয়েটির কাছে গিয়ে জিজ্ঞাসা করলেন এত রাতে কোথায় যাবে? মেয়েটি কোনো দ্বিধা না করেই বলল, আমার বাবা টাকার লোভে পঞ্চাশোর্ধ্ব এক ব্যক্তির সাথে আমার বিয়ে ঠিক করেছে।
আমি রাজি না হয়ে পালিয়ে এসেছিল ট্রেন এলেই ঝাঁপ দিয়ে আত্মহত্যা করব। এ কথা শুনে তিনি ব্যথিত হলেন। নিজের মেয়ের মতো রাখবেন এই প্রতিশ্রুতি দিয়ে তারা মেয়েটিকে তাদের বাসায় নিয়ে এলেন।
ক) বহিপীরের বাড়ি কোথায়? খ) পীরসাহেবকে বহিপীর বলার কারণ কী? গ) উদ্দীপকের জমির সাহেবকে ‘বহিপীর’ নাটকের হাতেম আলীর প্রতিনিধি বলা যায় কি? ব্যাখ্যা কর।
ঘ) বিয়ের ক্ষেত্রে মেয়েদের ইচ্ছা- অনিচ্ছার বিষয়টি আজও সমাজে উপেক্ষিত।
‘বহিপীর’ নাটকের আলোকে উক্তিটির যথার্থতা বিচার কর।
↓↓↓ ↓↓↓ ↓↓↓ ↓↓↓ টিপসরেইন ডট কম 

প্রশ্ন ৮.

 দীনুর বয়স দশ বছর। পৃথিবীতে তার আপন কেউ নেই বলে গ্রামের সবাই তাকে ভালোবাসে এবং আদর করে। একদিন খোকনদের বাড়িতে গিয়ে দেখে খোকনরা সবাই মিলিটারির ভয়ে গ্রাম ছেড়ে পালাচ্ছে। দীনু অবাক হয়ে যায়, যাকে যেখানে পায় মিলিটারিরা শেয়াল কুকুরের মতো হত্যা করে। মুক্তিযুদ্ধ শুরু হয়ে গেছে। কিন্তু মুক্তিযুদ্ধ কী, দীনু তা বোঝে না, তবে এটা বুঝেছিল ওই মিলিটারিরা বিদেশি। বাংলাদেশের মানুষ নয়। এদের বিরুদ্ধে লড়াই করা জরুরি। তাই সে মুক্তিযুদ্ধে ঝাঁপিয়ে পড়ে।
ক) প্রকৃতপক্ষে আধুনিক বাংলা উপন্যাসের জনক কে? খ) ‘আধা-পোড়া বাজারটার দিকে তাকিয়ে ওর চোখ লাল হতে থাকে।’ কেন? গ) ‘কাকতাড়ুয়া’ উপন্যাসের কোন চরিত্রটি উদ্দীপকটির মধ্যে প্রতিফলিত হয়েছে? ব্যাখ্যা কর।
ঘ) উদ্দীপকের ‘দীনু’ ‘কাকতাড়ুয়া’ উপন্যাসের বুধা চরিত্রটিকে পুরোপুরি নির্দেশ করে কি? বিশ্লেষণ কর।
↓↓↓ ↓↓↓ ↓↓↓ ↓↓↓ টিপসরেইন ডট কম 

প্রশ্ন ৯.

 কলিমদ্দি দফাদার কী ভেবে নিচের দিকে এক নজর তাকায়_ খালের তীব্র স্রোত ছাড়া আর কোনো ঝামেলা নেই সেখানে। পরমুহূর্তে আর্তনাদের মতো কণ্ঠস্বরে ‘মুক্তি মুক্তি’ বলতে বলতে পচা তক্তাসমেত নিচে পড়ে যায়। খালের জলে একটা ঝুপ করে শব্দ হয়। সঙ্গে সঙ্গে বিপরীত দিক থেকে গুলিবর্ষণ শুরু হয়।
পজিশন নিয়ে পল্টা গুলিবর্ষণের আগেই ধরাশায়ী হয় দু- তিন জন পাকসেনা।
ক) বুধাকে ‘মানিক রতন’ সম্বোধন করত কে? খ) ‘ওকে দেখলে শকুনের বুঝি মনে হয় মরা মানুষ’_ উক্তিটি ব্যাখ্যা কর।
গ) উদ্দীপকটি ‘কাকতাড়ুয়া’ উপন্যাসের কোন ঘটনার সাথে সাদৃশ্যপূর্ণ? ব্যাখ্যা কর।
ঘ) উদ্দীপকের “কলিমদ্দি দফাদার এবং ‘কাকতাড়ুয়া’ উপন্যাসের গ্রামের অবহেলিত

বুধা মুক্তিযুদ্ধের একই চেতনার প্রতিনিধিত্ব করছে”_ উক্তিটির যথার্থতা বিশ্লেষণ কর।

MD. Rasel Rana

MD. Rasel Rana

Blogger দ্বারা পরিচালিত.